“গ্রীণ মীরসরাই গড়ার প্রত্যয়”

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৪, ২০২৩

মিরসরাই উপজেলা প্রশাসনের উদ্যোগে একদিনে ১লাখ চারা বিতরনের রেকর্ড

 

 

নুরুল আলম,মিরসরাই (চট্টগ্রাম)

মিরসরাই উপজেলা প্রশাসনের উদ্যোগে একদিনে ১লাখ বিভিন্ন প্রজাতির গাছের চারা বিতরণ করা হয়েছে। বিনামুল্যে চারা পেয়ে খুশি মনে শতশত শিক্ষার্থী কৃষক,শ্রমিক ব্যবসায়ী বাড়ি ফিরে গেছেন।

জানাগেছে, ১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার জোরারগঞ্জ আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে এক লক্ষ চারা বিতরণ করা হয়েছে । চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান ২০২৩ সালে জুন-জুলাই ও আগস্ট এই তিন মাসে ২৩ লক্ষ বৃক্ষ রোপনের উদ্যোগ নিয়েছেন। তারই অংশ হিসেবে মিরসরাই উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা জেরিন চারা বিতরণের উদ্যোগ নেন। বিতরণকৃত চারার মধ্যে ছিল আম, জাম, জাম্বুরা, কাঁঠাল, লিচু, আমড়া, পেয়ারা, মাল্টা, চাপালিশ, অর্জুন, বাদাম, নিমসহ বিভিন্ন প্রকার ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা। পরিবেশ সুরক্ষায় বাং বিএসআরএম( বাংলাদেশ স্টিল রি-রোলিং লিমিটেড), নাহার এগ্রো সহ বিভিন্ন স্কুল-কলেজ, সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠানের মাঝে গাছের চারা বিতরণ করা হয়।

বৃক্ষ চারা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন এমপি। প্রধান অতিথির বক্তব্যে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি জেলা প্রশাসককে এ রকম জন গুরুত্বপূর্ণ উদ্যোগ গ্রহণের জন্য ধন্যবাদ জানান। তিনি মিরসরাই উপজেলাকে “গ্রীণ মীরসরাই” হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন। সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা জেরিন বলেন, “সুস্থ ও সুন্দর জীবন-যাপনে এবং এই পৃথিবীকে বাসযোগ্য করে গড়ে তোলার জন্য বৃক্ষরোপনের কোন বিকল্প নেই”। চারা বিতরণ অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্ট্রগ্রাম উত্তরজেলা আওয়ামীলীগের নির্বাহী কমিটির সদস্য আইটি বিশেষজ্ঞ মাহবুবুর রহমান রুহেল, উপজেলা চেয়ারম্যান মো: জসিম উদ্দিন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মো: মিজানুর রহমান, সার্কেল এএসপি মো: মনিরুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মো: আলাউদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান ইসমত আরা ফেন্সি, উপজেলা আওয়ামীলীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী, সাধারণ সম্পাদক এ কে এম জাহাঙ্গীর ভূঁইয়া, জোরারগঞ্জ ইউনিয়ন চেয়ারম্যান মাস্টার রেজাউল করিম, চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন নয়ন সহ স্থানীয় জনপ্রতিনিধি, স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও সর্বস্তরের জনগণ।