ছড়ার গর্ভে বিলীন হচ্ছে শতবর্ষের পুরাতন শ্মশান ঘাট

বৃহস্পতিবার, জুন ২৭, ২০২৪

ত্রিপুরারী দেবনাথ তিপু হবিগঞ্জ প্রতিনিধি।।

ড্রেজার মেশিনে বালু উত্তোলনে বালু ছড়ার গর্ভে বিলীন হয়ে যাচ্ছে হিন্দু সম্প্রদায়ের শতবর্ষের পুরাতন শ্মশান ঘাট।

 

 

হবিগঞ্জের মাধবপুরে শাহজাহান পুর ইউনিয়নের সিমনাছড়া থেকে ড্রেজার মেশিন দ্বারা বালু উত্তোলন করছে প্রভাবশালী বালু কারবারীর এক মহল। এতে করে ছড়ার গর্ভের পাশে অবস্থিত ভান্ডারোয়া গ্রামের ১২০ টি হিন্দু পরিবারের ২০ শতক জায়গার ওপর শতবর্ষের পুরাতন শ্মশান ঘাট ছড়ার গর্ভে বিলীন হয়ে যাচ্ছে।

 

স্থানীয় সূত্রে জানা যায়, শাহজাহান পুর ইউনিয়নের চেয়ারম্যান বালু কারবারি পারভেজ হোসেন চৌধুরী ২ বছরের জন্য রসুলপুর কোয়ারী ইজারা নিয়েছেন। ছড়াতে ড্রেজার মেশিন না বসিয়ে বালু উত্তোলনের বিধান থাকলেও ইজারাদার ও বালু মহালদার লোকজন বালু উত্তোলনের কাজে নিয়োজিত ছোয়াব মিয়া ও শাহজাহান মিয়া নামে দুই ব্যক্তি সিমনা ছড়া থেকে ড্রেজার মেশিন দ্বারা বালু উত্তোলন করছে। যার ফলে হিন্দু সম্প্রদায়ের শ্মশান ঘাট ভেঙে সিমনা ছড়াতে বিলীন হয়ে যাচ্ছে। ভান্ডারোয়া গ্রামের সুবোধ দেবনাথ বলেন, বালু উত্তোলনের ফলে শতবর্ষের পুরাতন শ্মশান ঘাট ছড়ার গর্ভে বিলীন যাচ্ছে। এমনকি ছড়ার পাশে আবাদি ফসিল জমি ভাঙ্গতে শুরু হয়েছে।

 

 

এবিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা এ কে এম ফয়সাল বাংলা টাইমসকে জানান, যে জায়গায় ড্রেজার মেশিন বসাইছে এটা মূলত বালু মহালের ভিতরেই পড়েছে। আমরা বলেছি যে কোনো মসজিদ, মন্দির, প্রাকৃতিক দূর্যোগ হতে পারে এমন কোনো জায়গায় বালু উত্তোলন করা যাবেনা।এই বিষয়টি যিনি লিজ নিয়েছেন উনাকে অবগত করা হয়েছে।