তিন দফা দাবিতে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ প্রার্থীদের ৪৮ ঘন্টার আল্টিমেটাম

রবিবার, সেপ্টেম্বর ১, ২০২৪

জাতির সংবাদ ডটকম।।

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার ৩য় ধাপ (ঢাকা চট্টগ্রাম বিভাগ) এর প্রার্থীরা তিন দফা দাবিতে আজ রবিবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, মিরপুর-২ এ সারাদিনব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেন। এ নিয়ে তাঁরা ৩য় দিনের মত এ কর্মসূচি পালন করেন। কর্মসূচি শেষে তাঁরা ৪৮ ঘন্টার আল্টিমেটাম দিয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর একটি স্মারকলিপি জমা দেন।

প্রার্থীদের তিন দফা দাবি হলো-

১) কোটা সংক্রান্ত জনপ্রশাসন মন্ত্রণালয়ের সর্বশেষ প্রজ্ঞাপন অনুযায়ী ৯৩% মেধাভিত্তিক নিয়োগ। ২) ৩১ জুলাই পর্যন্ত শুন্যপদের ভিত্তিতে নিয়োগ। ৩) ৯৩℅ মেধাভিত্তিক নিয়োগের জন্য ৪৮ ঘণ্টার মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ।

 

এবিষয়ে প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ প্রার্থী কাজল চন্দ্র রায় বলেন, যেহেতু গত ২৩শে জুলাই জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপনের মাধ্যমে কোটা সংক্রান্ত পূর্বের সকল পরিপত্র/প্রজ্ঞাপন/আদেশ/নির্দেশ/অনুশাসন রহিত করা হয়েছে, তাই প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগে ৯৩% মেধা ও ৭% কোটা অনুসরণ করতে আইনগত কোনও জটিলতা নাই।

 

আমরা গত ১৮ আগস্ট এবং ২৮ আগস্ট আমাদের এই দাবিগুলো নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছি। প্রার্থীরা আরও জানান যে, তাঁরা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে মেধাভিত্তিক নিয়োগের জন্য একাধিকবার স্মারকলিপি জমা দিয়েছেন।

 

উল্লেখ্য, ২০২৩ সালের ১৪ জুন এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গত ২৯ মার্চ এই দুই বিভাগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের লিখিত (এমসিকিউ) পরীক্ষার ফল গত ২১ এপ্রিল প্রকাশ করা হয়। এতে ৪৬ হাজার ১৯৯ জন প্রার্থী উত্তীর্ণ হন।