বিদেশি পর্যটক টানতে ভিসা সহজ করবে সরকার’

সোমবার, সেপ্টেম্বর ৩০, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃবিদেশি পর্যটকদের জন্য বাংলাদেশের ভিসা সহজ করার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ কর‌বে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন অন্তর্বর্তী সরকা‌রের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌ‌হিদ হো‌সেন।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) আয়োজিত এক সেমিনারে এ কথা ব‌লেন পররাষ্ট্র উপদেষ্টা।

বিদেশি পর্যটকদের নিরাপত্তা প্রদান, যোগাযোগ সহজীকরণে জোর দিয়ে তৌ‌হিদ হো‌সেন ব‌লেন, বাংলাদেশের পর্যটন খাতকে সমৃদ্ধ করতে সরকারি-বেসরকারি পর্যায় থেকে এগিয়ে আসতে হবে। এ ছাড়া পর্যটনশিল্পে আরও বেশি তরুণদের সম্পৃক্তকরণ ও সামাজিক যোগাযোগমাধ্যমে দেশের সম্ভাবনাময় এই খাতকে তুলে ধরার আহ্বান জানান তিনি।

পররাষ্ট্র উপদেষ্টা ব‌লেন, বৈশ্বিক জিডিপির এক-চতুর্থাংশ অবদান রাখে পর্যটনশিল্প। তাই এ সেক্টরে বেশি পরিমাণে বেসরকারি বিনিয়োগ এবং অর্থপ্রবাহ প্রয়োজন। এ সেক্টরে দীর্ঘ প্রতিযোগিতামূলক বাজার তৈরি করতে বার্ষিক ১০০ বিলিয়ন বিনিয়োগ করা হচ্ছে।

এ সময় বিশেষ অতিথির বক্তব্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব নাসরীন জাহান বলেন, আমাদের স্বল্পমেয়াদ থেকে দীর্ঘমেয়াদে চিন্তা করতে হবে। সরকারি-বেসরকারি সহযোগিতার মাধ্যমে আমাদের স্বল্প এবং দীর্ঘ পরিকল্পনা করতে হবে। স্বল্পমেয়াদে আমি ট্যুরিজম বোর্ড, বাংলাদেশ পর্যটন করপোরেশন এবং বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশের সহায়তায় কীভাবে পর্যটকদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা যায়, সে বিষয়ে নিরীক্ষা করব।