ফের হাসপাতালে ভর্তি মাহাথির মোহাম্মদ

বুধবার, অক্টোবর ১৬, ২০২৪

আন্তর্জাতিক ডেস্কঃ ফের হাসপাতালে ভর্তি করা হয়েছে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে। আজ বুধবার (১৬ অক্টোবর) বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন অনুযায়ী প্রায় ১০০ বছর ছুঁই ছুঁই সাবেক এ প্রধানমন্ত্রীকে শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে হাসপাতালে নেয়া হয়।

এর আগে প্রচণ্ড কাশির কারণে গত জুলাই মাসে মালয়েশিয়ার দুই বারের এই সাবেক প্রধানমন্ত্রীকে হাসপাতালে ভর্তি করা হয়। বুধবার মাহাথিরের সহযোগী জানিয়েছেন, মঙ্গলবার সন্ধ্যায় তাকে জাতীয় হার্ট ইন্সটিটিউটে ভর্তি করা হয়েছে।

তার সহযোগী সুফি ইউসুফ বলেন, হাসপাতালের পক্ষ থেকে বলা হয়েছে মাহাথির মোহাম্মদ ‌‘লোয়ার রেসপিরেটরি ট্র্যাক্ট ইনফেকশনে’ আক্রান্ত। আগামী কয়েকদিন তাকে হাসপাতালে থাকতে হবে বলেও জানানো হয়।

গত জুলাই মাসে ৯৯ বছরে পা রেখেছেন মাহাথির। গত কয়েক বছর ধরে তিনি হৃদযন্ত্রের সমস্যায় ভুগছেন এবং তার বাইপাস সার্জারি করা হয়েছে। এর আগে গত জুলাইয়ে তাকে হাসপাতালে নেওয়া হয়। এছাড়া চলতি বছরের শুরুতে প্রায় তিন মাস তাকে হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে।

মাহাথির মোহাম্মদের জন্ম ১৯২৫ সালের ১০ জুলাই। তিনি ১৯৮১ সালে প্রথমবারের মতো মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হন। ২০০৩ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। এরপর ২০১৮ সালে ৯২ বছর বয়সে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হন তিনি। ২০২০ সাল পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।