শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছে চীন নৌবাহিনীর দুটি জাহাজ

শনিবার, অক্টোবর ১২, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃচার দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসে পৌঁছেছে চীন নৌবাহিনী জাহাজ ‘চি জি গুয়াং’ এবং ‘জিং গ্যাং শান’। ‘চি জি গুয়াং’ জাহাজটি শনিবার (১২ অক্টোবর) চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছালে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চলের পক্ষ থেকে চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন এম আসাদুজ্জামান জাহাজটিকে স্বাগত জানান। শুভেচ্ছা সফর শেষে জাহাজ দুটি আগামী ১৫ অক্টোবর বাংলাদেশ ত্যাগ করবে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

ঢাকার চীনা দূতাবাস জানায়, চট্টগ্রাম বন্দরে দূতাবাসের কূটনীতিক, ব্যবসায়ী, কনফুসিয়াস ইনস্টিটিউটের প্রতিনিধি এবং চীনা নাগরিকরা এ সময় উপস্থিত ছিলেন। চীনা নাগরিকরা বিপুল উৎসাহে চীন ও বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেন।

তারা চীনা নৌবাহিনীকে শুভেচ্ছা জানান। একই সঙ্গে চীন-বাংলাদেশের বন্ধুত্ব যেন দীর্ঘজীবী হয়, তা প্রত্যাশা করেন।

নৌ বহরের চারদিনের শুভেচ্ছা সফরকালে চীন ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে সহযোগিতা ও পারস্পরিক আস্থা বাড়াতে একযোগে কাজ করবে। চীনের নৌবহর চার বছর পর বাংলাদেশে শুভেচ্ছা সফরে এলো।

বাংলাদেশের অন্তর্বর্তী সরকার প্রতিষ্ঠার পর এটিই প্রথম কোনো বিদেশি নৌবহরের বাংলাদেশ সফর। চীন-বাংলাদেশ বন্ধুত্ব ও সহযোগিতাকে আরও গভীর করার জন্য এ সফরটি গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত।