“রিফিউজিরা বোঝা নয়, বিউটি অফ মাল্টি ফাঙ্কশনাল ট্যালেন্ট” : ড. এম এনামুল হক

বৃহস্পতিবার, জুন ২২, ২০২৩

 

জাতির সংবাদ ডটকম।।

আন্তর্জাতিক রিফিউজি দিবস উপলক্ষে- ইন্টারফেইথ ইউএসএ আয়োজিত এক আলোচনা সভা বিগত ২১/৬/২৩ ইং তারিখ নিউ ইয়র্ক জ্যামাইকা ইন্টারফেইথ ১৫০-১৫ হিলসাইড এভিনিউ , জ্যামাইকা , কুইন্স কার্যালয়ে অনষ্ঠিত হয় ।

ইন্টারফেইথ এর প্রেডিডেন্ট ইমাম মোহাম্মদ সাইদুল্লাহ এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন অ্যাসেম্বলী ম্যান ডেভিড ই ওয়েপ্রিন , কিনোট স্পিকার ছিলেন ইউএনএ ইউএসএ কাউন্টি প্রেসিডেন্ট সিবেলও চেব জন , বিশেষ অতথি ছিলেন মার্ক মায়ের আপেল , বিশপ লুবিন ময়েজ , ড. এম এ হক , ড. আবু জাফর , আচারিয় অবিরমানন্দ্র এবং আবদুল রহমান সহ অন্যান্য অতিথিগণ । আন্তজাতিক মানবাদিকার কর্মী প্রবনো আইনজীবী ও ইউএন প্রতিনিধি অ্যাডভোকেট ড. এম এনামুল হক তার বিশেষ অতিথী বক্তব্যে বলেন – রিফিউজি শুধুমাত্র বোঝা নয় , রিফিউজি হলো বিউটি অফ মাল্টি ফাঙ্কশনাল ট্যালেন্ট, বিশেষ করে ইউএসএ – কানাডা – ইউরোপ আশ্রয় নেওয়া রিফিউজিরা মাল্টি রিলিজিয়াস, মাল্টি কালচারাল এন্ড মাল্টি ট্যালেন্টেড। তারা তাদের মেধা দক্ষতা ও বহমাত্রিক ভূমিকার মাধ্যমে আশ্রয় নেওয়া দেশকে সমৃদ্ধ করে তুলছে। তাই রিফিউজিদের অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করে তাদের মেধাকে কাজে লাগানোর সুযোগ দিতে হবে।

তারপও আমরা চাইনা কেও নির্যাতনের শিকার হয়ে বা জীবন নাশের হুমকির মুখে বাধ্য হয়ে তার জন্মভূমি থেকে , পরিবের থেকে বিতাড়িত হয়ে রিফিউজি হোক, আমরা একজন মানুষকেও আর রিফিউজি হিসাবে দেখতে চাইনা- কারণ প্রতিটা মানুষের রাষ্ট্রীয় নিরাপত্তা, সাংবিদানিক অধিকার,মানবিক অধিকার ও নির্বিঘ্নে বসবাস করার নিশ্চয়তা আমরা বিশ্বাস করি এবং আশা করি।

ইউএন ইউএসএ রিফিউজিদেরজন্য ইংলিশ শেখার সুযাগ করে দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন ।

বিভিন্ন ইন্টারন্যাশানাল অর্গানাইজেশন ও বিভিন্ন ধর্মীয় প্রতিনিধিগণ তাদের বক্তব্যে ধর্ম বর্ণ জাতি নির্বিশেষে সকলকে সহযোগী ও সহমর্মী হিসেবে রিফিউজিদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান, এ সময় পিপল ইউনাইটেড ফর প্রগ্রেস এর প্রেসিডেন্ট ড. আবু জাফর মোহাম্মদ অসুবিধাগ্রস্থ রিফিউজিদের মাঝে নগদ অর্থ প্রধান করেন ।

আন্দ্রে এর পরিচালনায় সভাপতির বক্তব্যে ইমাম শহীদুল্লাহ মোহাম্মাদ তার সমাপনী বক্তব্যে শান্তি প্রতিষ্ঠায় ইন্টারফেইথ এর ভূমিকার কথা তুলে ধরেন এবং প্রধান অতিথি এসেম্বলিমান ডেভিড আই ওয়েপ্রিনসহ সকল অতিথিদের ধন্যবাদ ও সার্টিফিকেট বিতরেণএর মধ্যে দিয়া অনষ্ঠানের সফল সমাপ্তি করেন।