পার্লামেন্ট ভেঙে দেওয়া হবে, মুক্তি পাবেন খালেদা জিয়া

সোমবার, আগস্ট ৫, ২০২৪

 

জাতির সংবাদ ডটকম।।

বিদ্যমান পার্লামেন্ট ভেঙে দিয়ে অতি দ্রুত একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন এবং কোনো কালক্ষেপণ না করে বেগম খালেদা জিয়াকে মুক্তি দেওয়া হবে বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

 

সোমবার বিকালে বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের একথা জানান তিনি।

 

বৈঠকের আরও সিদ্ধান্ত তুলে ধরে মির্জা ফখরুল বলেন, যেসব নেতাকর্মী, ছাত্রনেতা যাদের অন্যায়ভাবে গত ১ জুলাই থেকে বন্দি করে রাখা হয়েছে, রাজনৈতিক কারণে যাদের বন্দি করে রাখা হয়েছে এবং যাদের অন্যায়ভাবে কারাগারে আটক করে রাখা হয়েছে- তাদের সবাইকে মুক্তি দেওয়া হবে। শেখ হাসিনার পদত্যাগ ও পালিয়ে যাওয়ার পরে দেশে যে অবস্থার সৃষ্টি হয়েছে বিশেষ করে আইনশৃঙ্খলা পরিস্থিতির যে অবনতি ঘটেছে, সেটাকে নিয়ন্ত্রণে আনার জন্য সব রাজনৈতিক দল, ছাত্রনেতারা-ছাত্ররা কাজ করবেন।

 

দেশবাসীর কাছে আবেদন রেখে তিনি বলেন, ‘আমরা একটা বড় বিজয়, বড় সাফল্য অর্জন করেছি। সেটাকে ধরে রাখতে হবে, সেটা যাতে আবার অন্যদিকে প্রবাহিত না হয়, সেজন্য আসুন নিজেরা সংযমের পরিচয় দিই। ক্রোধ-ঘৃণা বা প্রতিশোধের বশবর্তী হয়ে যেন কাউকে আক্রমণ না করি, প্রতিষ্ঠানের ক্ষতি না করি, ধর্মীয় সংখ্যালঘুদের ওপর যেন কোনো আক্রমণ না হয়- তাদের রক্ষা করা আমাদের পবিত্র দায়িত্ব।

 

বিএনপি মহাসচিব বলেন, দলের সব স্তরের নেতাকর্মীদের প্রতি আবেদন জানাতে চাই, আপনারা সবাই নেমে পড়ে বর্তমানে যে ভয়াবহ প্রবণতা দেখা দিয়েছে, সেখান থেকে দেশকে রক্ষা করুন। কাউকে সে সুযোগ নিতে দেবেন না, যে সুযোগে দুষ্কৃতিকারীরা-দুর্বৃত্তরা অন্যের ওপর আঘাত হানবে।

 

তিনি বলেন, দেশবাসীর কাছে এ অনুরোধ জানাতে চাই, আসুন আজকে জাতির এই ক্রান্তিলগ্নে আমরা সামরিক বাহিনীকে সহযোগিতা করব, একই সঙ্গে আমরা নিজেদের ঐক্যবদ্ধ করে দেশকে রক্ষা করব। সব অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে আমরা আবার ঐক্যবদ্ধ হয়েছি। এই ঐক্যকে দৃঢ় করে আমরা দেশকে ভেতরের ও বাইরের শত্রুদের হাত থেকে রক্ষা করব। এটাই আজকে সবচেয়ে বড় আবেদন আপনাদের কাছে। বেগম খালেদা জিয়া আপনাদের সবার কাছে সে আবেদন জানিয়েছেন। ধৈর্য ধরুন, শান্ত হোন- দেশ ও জাতিকে রক্ষা করুন। আজকে যে উদ্যোগ নেওয়া হচ্ছে সেটাকে সফল করুন। ছাত্রনেতারা, সমন্বয়কারীরাসহ যারা আন্দোলনে শরিক হয়েছেন, তাদের সবাইকে সহযোগিতা করি। তাদের আমরা অভিবাদন জানাচ্ছি।

 

মির্জা ফখরুল বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে অন্যায়ভাবে মিথ্যা মামলা দিয়ে বিদেশে নির্বাসিত করা হয়েছে। তিনি এই আন্দোলনে সর্বাত্মক সহযোগিতা করেছেন, ফ্যাসিস্টবিরোধী আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন, তাকে দেশে ফিরিয়ে আনার জন্য আমরা সব রকমের ব্যবস্থা গ্রহণ করেছি; সেটাতে আমরা সফল হবো।