সাইফউদ্দিন আহমেদ মানিকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে টিইউসির স্বরণ সভা অনুষ্ঠিত

বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২, ২০২৩

জাতির সংবাদ ডটকম।।
আগামীকাল ৩ ফ্রেব্রুয়ারি’২০২৩ বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের (টিইউসি) প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, প্রখ্যাত শ্রমিক নেতা ও রাজনীতিবিদ সাইফউদ্দিন আহমেদ মানিকের ১৫তম মৃত্যুবার্ষিকী। সাইফউদ্দিন আহমেদ মানিক এর মৃত্যুবার্ষিকী উপলক্ষে অদ্য ০২ ফেব্রুয়ারি’২০২৩ বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের (টিইউসি) উদ্যোগে এক স্বরন সভা অনুষ্ঠিত হয়। তোপখানা রোডস্থ টিইউসি কার্যালয়ে অনুষ্ঠিত উক্ত স্বরণ সভায় সভাপতিত্ব করেন টিইউসির সহ- সভাপতি শ্রমিক নেতা মাহবুব আলম। স্বরণ সভায় আলোচনা করেন টিইউসির সাধারণ সম্পাদক ডাঃ ওয়াজেদুুল ইসলাম খান, যুগ্ম সাধারন সম্পাদক আবুল কালাম আজাদ, সহ সভপতি মোঃ আব্দুর রাজ্জাক, প্রচার সম্পাদক মোবারক হোসেন, অর্থ সম্পাদক কাজী রুহুল আমীন, নারী শ্রমিক নেতা সায়েরা খাতুন, ট্যানারী শ্রমিক নেতা আব্দুর রাজ্জাক, নির্মাণ শ্রমিক নেতা আজিজুর রহমান আজিজ প্রমুখ।

স্বরণ সভায় নেতৃবৃন্দ বলেন, সাইফউদ্দিন মানিক ছিলেন গত শতকের ষাটের দশকের প্রখ্যাত ছাত্রনেতা। তিনি আইয়ুব বিরোধী আন্দোলনে ছাত্রদের ১১ দফা কর্মসূচীর অন্যতম প্রনেতা, ছাত্র সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় নেতা এবং উনসত্তরের গণঅভ্যুত্থানের অন্যতম নায়ক ছিলেন।

১৯৬৯ সালেই তিনি ছাত্র রাজনীতি থেকে বিদায় নিয়ে যুক্ত হন ট্রেড ইউনিয়নের সাথে। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে তরুণ ছাত্র-ছাত্রী, শ্রমিক ও কৃষকদের রিক্রুট, ট্রেনিং, অস্ত্রশস্ত্র ও রসদের ব্যবস্থা করা এবং কমিউনিস্ট পার্টি, ন্যাপ ও ছাত্র ইউনিয়নের যৌথ গেরিলা বাহিনার যোদ্ধাদের অন্যতম পরিচালক ও সংগঠক ছিলেন তিনি। ১৯৮৪ সালে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর আন্দোলন ও ১৯৯০’র স্বৈরাচার বিরোধী আন্দোলনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এরশাদ বিরোধী আন্দোলনে ৩ জোটের অভিন্ন রূপরেখা প্রনয়ণে তাঁর ভূমিকা ছিল। নেতৃবৃন্দ সাইফউদ্দিন আহমেদ মানিকের আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশের রাজনৈতিক ও শ্রমিক আন্দোলনকে এগিয়ে নিয়ে যাওয়ার আহবান জানান।